চকলেট এর উপকারিতা

চকলেট এর উপকারিতা

চকলেট আপনার স্বাস্থ্য উন্নত করতে পারে। যদিও এখানে কীওয়ার্ডটি “পারে”। আপনি যে সঠিক চকলেটটি ব্যবহার করেন তার উপর নির্ভর করে (এবং অবশ্যই আপনি এটি কতটা খান), আপনি গাঁজন ডেজার্টের সুস্থতা বৃদ্ধির সুবিধাগুলি পেতে পারেন বা নাও পেতে পারেন।

আরডি, সোডেক্সোর আঞ্চলিক পুষ্টি ব্যবস্থাপক এবং একাডেমি অফ নিউট্রিশন অ্যান্ড ডায়াটিক্সের মুখপাত্র “কর্ডিয়ালিস মোসোরা-কাসাগো, বলেছেন, “কমপক্ষে ৭০% কোকো গ্রহণ করুন”। “শতাংশ যত বেশি, চকলেট তত বেশি পুষ্টিকর।

“এছাড়াও, যোগ করা চিনির মতো অন্যান্য উপাদানের জন্য লেবেলটি পরীক্ষা করুন,” ১৪ দিনের নো সুগার ডায়েটের লেখক জেফ সাসটারি বলেছেন। Csatari বিস্তারিতভাবে ব্যাখ্যা করেন যে আপনি যদি টেকনিক্যালি ডার্ক চকোলেট একটি বার খান, তবুও এটিতে উল্লেখযোগ্য পরিমাণে চিনি থাকতে পারে (এবং এর সাথে আসা ক্যালোরি)। যেহেতু চিনি স্বাস্থ্য-প্রচারকারী কোকো সলিডগুলিকে স্থানচ্যুত করে, তাই চিনি-মিষ্টিযুক্ত খাবারে লিপ্ত হলে আপনি ডার্ক চকোলেট সম্পর্কে জানতে এসেছেন এমন অনেক স্বাস্থ্য উপকারিতা হ্রাস করবে।

যাইহোক, যদি আপনি একটি চকলেট ট্রিট চান যা একটু বেশি ভরাট করে, আপনি সর্বদা বাদামের সাথে একটি জোড়া দিয়ে যেতে পারেন, Msora-Kasago পরামর্শ দেয়। “চকোলেটের কার্যকারিতা বাড়ানোর জন্য বাদামের মতো স্বাস্থ্যকর খাবারের সন্ধান করুন,” সে বলে।

আপনি উচ্চ-শতাংশ ডার্ক চকোলেট এবং এর সাথে থাকা স্বাস্থ্য সুবিধাগুলি থেকে যে পুষ্টিগুলি পান, তার জন্য আসুন চকোলেটের স্বাস্থ্য উপকারিতা (এবং ক্ষতি) দেখুন। প্রতিদিন একটু চকলেটের অভাবের কাছে এটিকে অনুমতি হিসাবে বিবেচনা করুন।

১। চকলেট হৃদরোগের ঝুঁকি কমায়

মসোরা-কাসাগো বলেন, “ফ্লেভোনয়েডস (শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট) সমৃদ্ধ, চকলেট রক্তনালীগুলিকে শিথিল করতে সাহায্য করে, যা রক্তচাপ কমায়”। এটির অনেক সুবিধা রয়েছে যেমন- HDL (বা “ভাল”) কোলেস্টেরল এবং LDL (বা “খারাপ”) কোলেস্টেরল বৃদ্ধি করে, যা হৃদরোগের উন্নতি করতে পারে।

গবেষণা এটিকে সমর্থন করে, দেখা যায় যে মাঝারি চকোলেট গ্রহণ করেন (সপ্তাহে ছয়টি পর্যন্ত) আপনার দ্রুত হৃদস্পন্দনের ঝুঁকি কমাতে পারে, যা হার্টের সমস্যা বা স্ট্রোকের কারণ হতে পারে। আরেকটি গবেষণা এটি নিশ্চিত করে, একটি সুস্বাদু চকলেট বার গ্রহণ করলে আপনার করোনারি হৃদরোগ, স্ট্রোক এবং ডায়াবেটিসের ঝুঁকি কমিয়ে দিতে পারে, যতক্ষণ আপনি প্রতি সপ্তাহে ছয় বা তার কম গ্রহণ করেন।

২। শরীরের প্রদাহ দূর করে

আমাদের দেখে প্রদাহ রোগ এর কারনে মাথাব্যথা থেকে শুরু করে মাংসপেশী এবং টেন্ডন পর্যন্ত অনেক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি হয়। চকলেট আপনার সিস্টেম জুড়ে প্রদাহবিরোধী প্রভাব প্রদান করতে পারে, রোগ প্রতিরোধে এবং আপনাকে সুস্থ রাখতে সাহায্য করে। একটি গবেষণায় দেখা গেছে যে কোকো পলিফেনলগুলি অন্ত্রের ব্যাকটেরিয়া গঠনকে ইতিবাচকভাবে নিয়ন্ত্রণ করে-ভাল অন্ত্রের ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি করে-যা এই প্রদাহ বিরোধী প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। এটা কোন আশ্চর্যের বিষয় নয় যে ডার্ক চকোলেট আমাদের সেরা ৩০ প্রদাহরোধী খাবারের তালিকায় রয়েছে!

৩। এটি রক্ত জমাট বাঁধা রোধ করতে পারে

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত একটি গবেষণায় প্রমাণ পাওয়া যায় যে চকলেট পলিফেনল রক্ত প্রবাহ বৃদ্ধি করতে পারে। মসোরা-কাসাগো ব্যাখ্যা করেন, “আপনার রক্তনালীগুলিকে প্রশস্ত করে এবং রক্ত প্রবাহ বাড়িয়ে, এটি আপনার রক্ত জমাট বাঁধার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে”।

৪। এটি আপনার মনকে সমর্থন করতে পারে

আপনি যখন চকলেট খাবেন তখন আপনাকে হাসানোর পাশাপাশি চকলেট মস্তিষ্কেও ইতিবাচক প্রভাব ফেলে। মোসোরা-কাসাগো বলেন, “চকলেট অনুভূতি-ভাল হরমোন সেরোটোনিন এবং ডোপামিন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং মেজাজ বাড়াতে পারে,”।

গবেষকরা কোকোকে উন্নত মনোযোগ, প্রক্রিয়াকরণের গতি এবং স্মৃতিশক্তির সাথে যুক্ত করেছেন। এদিকে, অন্যান্য বিজ্ঞান বলছে এটি আপনার জ্ঞানকে সর্বোচ্চ আকারে রাখতে পারে। মসোরা-কাসাগো উল্লেখ করেছেন যে গবেষকরা আল্জ্হেইমের রোগের সাথে লড়াই করার জন্য এর লিঙ্কটি খুঁজছেন।

৫। এটি আপনার ওজনকে ব্যবস্থাপনায় সাহায্য করতে পারে

মসোরা-কাসাগো বলেন, “ওজন ব্যবস্থাপনার জন্য, চকলেট ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা কমাতে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা পালন করতে পারে,”।

একটি গবেষণায় দেখা গেছে যে চকলেট সুস্থ মানুষের শরীরের ওজন এবং BMI কমাতে পারে, যদি দিনে ৩০ গ্রাম বা তার বেশি চার থেকে আট সপ্তাহের মধ্যে নেওয়া হয়। (মনে রাখবেন, এটি একটি ছোট উপগোষ্ঠী ছিল।) আরেকজন বলছেন যে এই চিকিৎসা স্থূল ব্যক্তিদের অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ কমিয়ে ইনসুলিন প্রতিরোধের ঝুঁকিতে সাহায্য করতে পারে।

৬। এটি আপনার মেজাজ উন্নত করতে পারে

মোসোরা-কাসাগো বলেছেন, “অনুভূতি-ভাল হরমোন সেরোটোনিন এবং ডোপামিন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং মেজাজ বাড়াতে পারে,”। পুষ্টি পর্যালোচনায় আটটি চকলেট গবেষণার পর্যালোচনা অনুসারে, চকোলেট খাওয়া আপনার মেজাজ বাড়াতে এবং আপনার বোধশক্তি বাড়াতে সাহায্য করতে পারে, কোকো’র শক্তিশালী ফ্লেভোনলগুলির জন্য ধন্যবাদ। যেমন তারা বলে, একটি ছোট চকোলেট কখনও কাউকে আঘাত করে না এবং এটি আপনাকে হাসানোর একটি নিশ্চিত-অগ্নি উপায়।

৭। এটি আপনার স্মৃতিশক্তি প্রখর রাখতে পারে

ফ্রন্টিয়ার্স ইন নিউট্রিশনের একটি পর্যালোচনা নিবন্ধে, গবেষণায় দেখা গেছে যে কোকোতে থাকা ফ্ল্যাভানলস মনোযোগ, প্রক্রিয়াকরণের গতি এবং কাজের স্মৃতিশক্তিকে উন্নত করতে সাহায্য করতে পারে — সফল হওয়ার জন্য আপনার পাশে থাকা সমস্ত জিনিস। তদুপরি, গবেষণায় দেখা গেছে যে কোকো ফ্ল্যাভোনয়েডগুলি হিপোকোক্যাম্পাসে আপনার রক্তের প্রবাহ পাঠিয়ে আপনার জ্ঞানকে সর্বোচ্চ আকারে রাখতে পারে – আপনার মস্তিষ্কের অংশ যেখানে আপনি স্মৃতি তৈরি করেন। এছাড়া, আমেরিকান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশনের একটি গবেষণায় দেখা গেছে যে, কোকো ফ্ল্যাভানলস বয়স সম্পর্কিত জ্ঞানীয় পতন বন্ধ করতে সাহায্য করতে পারে।

৮। ওয়ার্কআউটের পরে ভাল বোধ করতে সহায়তা করে

আপনি সম্ভবত শুনেছেন যে নিখুঁত কার্ব-প্রোটিন কম্বোর জন্য চকোলেট দুধ একটি ভাল পছন্দ। ঠিক আছে, ডার্ক চকলেট তীব্র ব্যায়ামের সংক্ষিপ্ত লড়াইয়ের সময়ও আপনাকে সাহায্য করতে পারে, ইন্টারন্যাশনাল সোসাইটি অফ স্পোর্টস নিউট্রিশনের জার্নালের একটি গবেষণায় দেখা গেছে। ডার্ক চকলেট প্রয়োজনীয় অক্সিজেনের পরিমাণ হ্রাস করে, তাই আপনি সত্যিই এটিকে উচ্চ গিয়ারে ফেলতে পারেন।

৯। এটা আপনাকে সতেজ রাখবে

৭০% কোকো সহ এক আউন্স ডার্ক চকোলেটে প্রায় ২৫ মিলিগ্রাম ক্যাফিন থাকে। (তুলনা করার জন্য, আট-আউন্স কাপ কফিতে প্রায় ৯৫ মিলিগ্রাম থাকে।) যদিও এটি এক টন নয়, আপনি যদি উদ্দীপকের প্রতি সংবেদনশীল হন তবে আপনি হতবাক হতে পারেন, তাই ঘুমের কাছাকাছি চলে আসলে এটা খেয়ে দেখুন।

১০। এটি আপনার ক্যালোরি গ্রহণ বৃদ্ধি করতে পারে

ডার্ক চকোলেটের অনেক স্বাস্থ্য উপকারিতা আছে, কিন্তু যদি আপনি অংশের আকারে আটকে না থাকেন, তাহলে আপনি আপনার চেয়ে বেশি ক্যালোরি গ্রহণ করতে পারেন। ডার্ক চকোলেটে সাধারণত প্রতি আউন্সে প্রায় 170 ক্যালোরি থাকে, যা আপনি যদি প্রতিদিনের পরিবেশন ছাড়িয়ে যান তবে তা যোগ করতে পারে। দুধ বা সাদা চকোলেটের ক্ষেত্রেও এটি একই রকম যা প্রতি ভজনায় 200 ক্যালরির উপরে উঠতে পারে।

১১। এটি আরও চিনির আকাঙ্ক্ষার কারণ হতে পারে

আপনি যদি এখনও আসল কোকোর পরিবর্তে চিনিযুক্ত দুধ বা সাদা চকোলেটের কাছে পৌঁছে থাকেন তবে আপনি যেমন উল্লেখ করেছেন আপনার শরীর ততটা ভাল করছেন না। যোগ করা চিনি আপনার স্বাস্থ্যের অনেক ক্ষতি করতে পারে, যেমন পেটের চর্বি বাড়ানো, আপনার মেজাজ চূর্ণ করা এবং আপনার রোগের ঝুঁকি বাড়ানো। খুব বেশি মিষ্টি জিনিস খাওয়াও আপনাকে এর বেশি কামনা করতে পারে। এটি এখনও আরেকটি কারণ কেন আপনি কখনই গ্রহের 35 টি সুগারিস রেস্টুরেন্টের খাবার অর্ডার করতে চান না!

১২। এটি আপনাকে আরও কোকো প্রিয় করবে

এই চকলেট আকাঙ্ক্ষাগুলি কোনও রসিকতা নয়। এবং তারা মস্তিষ্কের রাসায়নিক বিক্রিয়া থেকে আসতে পারে। ফিজিওলজি অ্যান্ড বিহেভিয়ারের একটি গবেষণায় দেখা গেছে যে চকলেট একটি ওষুধের মতো মস্তিষ্কের প্রতিক্রিয়া তৈরি করতে পারে যা আপনাকে আরও বেশি করে ফিরে আসতে দেয়। সুতরাং কোকোর সাথে থাকুন এবং এটাকে পরিবেশন করতে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page

Main Menu