বিয়েতে উপহার দেয়ার তালিকা

বিয়েতে উপহার দেয়ার তালিকা

বিয়েতে উপহারসহ শুভেচ্ছা জানানোর একটা রীতি আছে আমাদের। কেননা এ যে কেবল উপহার নয়, আর্শীবাদও। আর তাই সাধ ও সাধ্যের মাঝে সমন্বয় করে আপনজনের বিয়েতে মনমত একটা উপহার দেবার চেষ্টা সবাই করে থাকি। তেমনি কিছু উপহার এর নাম তালিকা দেয়া হলো।

গাছ

একা বিংশ শতাব্দীতে গাছের মতো ভালো উপহার আর কিছু হতে পারে না। কারন, বিশেষজ্ঞদের মতে, পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য ও সুষম জলবায়ুর প্রয়োজনে একটি দেশের মোট আয়তনের ২৫ শতাংশ বনভূমি থাকা দরকার। কিন্তু বাংলাদেশে গত পাঁচ দশকে বন ও বনভূমির পরিমাণ কমে ৭ থেকে ৮ শতাংশে দাঁড়িয়েছে। তবে সরকারি হিসাবে বনভূমির পরিমাণ ১৬ থেকে ১৭ শতাংশ। কিন্তু এটাও তো অনেক কম।বনভূমি কমে যাওয়ার জন্য প্রকৃতি যতটা না দায়ী, তার চেয়ে বেশি দায়ী আমরা। নিজেদের সর্বনাশ ডেকে আনছি, তা একটুও ভাবছি না। তাই পরিবেশ বাচানোর ক্ষেত্রে আমাদের সকলকে অনেক বেশি সচেতন হ হতে হবে। তাই আমরা উপহার হিসেবে অন্যান্য জিনিস এর মতো গাছও দিতে পারি।

সোনার গয়না

বিয়েতে আমরা সাধারণত সোনার গয়না দিয়ে থাকি। সোনার গয়না খুবই মুল্যবান একটি জিনিস। স্বর্ন কে আর্শীবাদ এর প্রতীক হিসেবে ধরা হয়। এটি কেউ স্মৃতি হিসেবে রেখে দেয় কেউ প্রয়োজনে বিক্রি করে দেয় তাই সোনার গয়না নিশ্বন্দহে উপহার হিসেবে একটি আকর্ষণীয় উপহার হতে পারে।

ফার্নিচার

নবদম্পতি যেহেতু সে ক্ষেত্রে তাদের নতুন সংসার সাজানোর জন্য তাদের অনেক ফার্নিচার এর প্রয়োজন যেমন: খাট-পালং, ড্রেসিং টেবিল, আলমিরা, ওয়ারড্রব, কেবিনেট, ডাইনিং টেবিল, ছোপা সেট বুই এর তাক ইত্যাদি। এই ক্ষেত্রে আমারা চাইলে কয়েকজন বন্ধ বা কয়েকজন মিলে তাদের নতুন সংসার এর জন্য এই ধরনের ফার্নিচার তাদের উপহার হিসেবে দিতে পারি।*

ইলেকট্রিক সামগ্রী

বিয়েতে আমরা সাধারণত বাজেটের মধ্যে মানানসই কিছু উপহার খুঁজে থাকি। আমরা চাইলে নবদম্পতিকে তাদের নতুন সংসার এর কথা ভেবে ইলেকট্রিক এর মধ্যে ব্ ব্লেন্ডার, জুসার, গ্রাইন্ডার, টোস্টার, রাইস কুকার, ক্লিনার, ইস্ত্রি দিতে পারি তাছাড়া আরও কয়েকজন বন্ধু মিলে একটু বাজেট বাড়িয়ে ফ্রিজ, এলইডি টেলিভিশন, মাইক্রোওয়েভ ওভেন, ওয়াশিং মেশিন,ট্যাব, আইপ্যাডসহ মোবাইল, দিতে পারি।*

দেওয়াল ঘড়ি

তাদের জীবনের জন্য দিতে পারেন দেওয়াল ঘড়ি। ঘড়ি দেখতে আধুনিক হোক বা ট্রাডিশানাল। ঘড়ি ডায়ালের মধ্যে লিখে দিতে পারেন তাদের নতুন জীবনের সূচনার জন্য মঙ্গলময় বার্তা। এই লেখার মাধ্যমে ঘড়ি দেখার সময় আপনাকে মনে পরবেই তাদের।

আর্টিফিশিয়াল ফুল

আধুনিক যুগে সবাই এখন ঘর সাজাতে অনেক বেশি পছন্দ করে। তার মধ্যে ঘর সাজানোর জিনিস এর মধ্যে সব থেকে যে জিনিস এর ব্যবহার বেশি হয়ে থাকে তা হচ্ছে আর্টিফিশিয়াল ফুল। এটি আমাদের ঘরকে অনেক বেশি আআকর্ষনীয় করে থাকে। বিভিন্ন রকমের ফুল দিয়ে ঘরকে করা যায় মন মুগ্ধ কর। সেক্ষেত্রে আপনি আপনার বাজেট অনুযায়ী আপনার প্রিয় জনকে দিতে পারেন আর্টিফিশিয়াল ফুল বা ফুল এর বাকেট।

ছবির প্রেম

প্রতিটি মানুষ তার জীবনের সুন্দর মূহুর্তকে ধরে রাখতে ছবি তুলেরাখে। কেউ কেউ সে ছবি গুলো বাধিয়ে দেওয়ালে লাগিয়ে রাখে।এতে সে ছবি গুলো যতবার দেখে ততবারই তার স্মৃতি গুলো মনে পড়ে। সেক্ষেত্রে আপনি চাইলে আপনার প্রিয় জনের বিয়েতে প্রেম বাধিয়ে দিতে পারেন বা ছবি দিয়েও প্রেম বাধিয়ে দিতে পারেন। এতে করে ওদের আপনার কথা অনেক বেশি মনে পড়বে।

কিচেন সেট

আপনার বন্ধু নতুন সংসার শুরু করতে চলেছেন । তিনি নতুন করে সংসার সাজিয়ে নেবেন। তাঁর সংসারের প্রয়োজনীয় সরঞ্জাম তাঁকে কিনতেই হবে। সেই ক্ষেত্রে আপনি তাঁকে রান্নাঘরের যাবতীয় প্রয়োজনীয় জিনিসের সেট উপহার দিতেই পারেন। এতে আপনার বন্ধুর নতুন সংসার সাজিয়ে নিতে সুবিধাই হবে।

ডিনার সেট

নতুন সংসারে এই জিনিসটিও বেশ গুরুত্বপূর্ণ। বাড়িতে অতিথি এলে আমরা ভাল ডিনার সেটে তাদের খাবার পরিবেশন করতে চাই। আপনার বন্ধুর নতুন সংসারে এই কয়েকটি জিনিসও খুব গুরুত্বপূর্ণ। তিনি নতুন সংসার শুরু করতে চলেছেন। তাই আপনি যদি তাকে ডিনার সেট উপহার দেন, তারও সুবিধা হয়। তাকে নতুন করে আর কিনতে হয় না।

টেবিল লেম্প

এখনকার দিনে টেবিল লেম্পের ব্যবহার অনেক বেশি বেড়েছে। রুচিশীল মানুষেরা এই ধরনের জিনিস খুব বেশি পছন্দ করে থাকেন। আআধুনিক বিশ্বে নানা রঙের নানান নকশার লেম্প পাওয়া যায়। আপনি কম বাজেট এর মধ্যে চাইলে উপহার হিসেবে টেবিল লেম্প দিতে পারেন

ওয়ালমেট

ঘরকে আরও আকর্ষণীয় করে তুলতে ওয়ালমেট এর কোন জুড়ি নেই। একটি সুন্দর ওয়ালমেটি পারে একটি দেওয়ালকে অনেক বেশি আকর্ষনীয় করে তুলতে। তাই উপহার হিসেবে আমরা ওয়ালমেট দিতে পারি। এতে আপনার প্রিয় নবদম্পতি তাদের নতুন ঘরকে আপনার দেওয়া ছোট্ট উপহার ঘরকে আরও সুন্দর আকর্ষণীয় করে তুলতে পারবে।

ই-কমার্স ওয়েবসাইটের গিফট ভাউচার

বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইটের শপিং ভাউচার আপনি কিনতেই পারেন। তা উপহার দিতে পারেন আপনার বন্ধুকে। কারণ, নতুন জীবনে আপনার বন্ধুর বেশ কিছু নতুন শপিংয়ের প্রয়োজন হবে। যেমন-হনিমুনে যাওয়ার জন্য পোশাক ও অন্যান্য। তাই আপনি যদি তাঁকে এইরকম কোনও ভাউচার উপহার দেন, তবে তাঁরও সাহায্য হয়।

বই

অনেকেই আছেন বই পড়তে ভালোবাসেন। তাদেরকে চাইলে আপনি আপনার পছন্দের কিছু বই উপহার হিসেবে দিতে পারেন।তাছাড়া সে যদি আপনার বন্ধু বা বান্ধুবী হয় যে বই পড়তে খুব ভালো বাসে আপনি তার পছন্দ মতে বই তাকে উপহার দিতে পারেন।

কসমেটিক কিট

এখনকার দিনের মেয়েরে সাজতে অনেক বেশি পছন্দ করে।সেক্ষেত্রে তারা অনেক বেশি কসমেটিক ব্যবহার করে। আপনি চাইলে বিয়েতে কনেকে উপহার হিসেবে সুন্দর একটি কসমেটিক কেট দিতে পারেন আপনার বাজেট অনুযায়ী। এতে কনে অনেক বেশি খুশি হবে এবং আপনাকে অনেক বেশি মনে করবে।

পার্স বা ব্যাগ

মনোবিজ্ঞানীরা বলেন মেয়েরা সব সময় হাতে কিছু না কিছু রাখতে পছন্দ করেন। সেটা ব্যাগ, পার্স বা অন্য কিছু হোক। তাই মেয়েদের নিত্য ব্যাবহারের জিনিস এর মধ্যে ব্যাগ বা পার্স একটি। তাই আমরা উপহার হিসেবে বিয়েতে কনে কে একটি সুন্দর পার্স বা ব্যাগ দিতে পারি। এতে খুব সহজে আপনি কনের মনে যায়গা করে নিতে পারেন

বিউটি প্রোডাক্ট

এখনকার দিনে সব মেয়েরা কম বেশি বিউটি প্রোডাক্ট ব্যবহার করে থাকে। আপনি চাইলে আপনার বান্ধুবী কোন কোন ব্র্যান্ড এর বিউটি প্রোডাক্ট ব্যবহার করে তা যেনে নিয়ে বিয়ের উপহার হিসেবে দিতে পারেন। এতে আপনার বান্ধুবী অনেক বেশি খুশি হতে পারে আপনার উপর।

গোল্ড প্লেট এর গয়না

আগের দিনে শুধু সোনার গয়নার প্রচলন থাকলেও এখনকার মানুষ এখন অনেক বেশি গোল্ড প্লেট এর গয়না ব্যবহার করতে পছন্দ করে।বিয়েতে এখন বেশির ভাগ মানুষ আসল গোল্ড এর বদলে গোল্ড প্লেট এর গয়না দিয়ে থাকেন। মার্কেটে এখন অনেক সুন্দর সুন্দর গোল্ড প্লেট এর গয়না পাওয়া যায় কম দামে। আপনি চাইলে কম বাজেট এর মধ্যে আকর্ষণীয় সুন্দর ডিজাইন এর গোল্ড প্লেট এর গয়না দিতে পারেন।

বডি স্প্রে

আমরা সাধারণত দৈনিন্দ জীবনে সবাই কম বেশি বডি স্প্রে ব্যবহার করে থাকি। বিয়েতে উপহার হিসেবে বডি স্প্রে হয়ে উঠতে পারে আকর্ষণীয় উপহার। আপনি চাইলে ভালো ব্র্যন্ডের বডি স্প্রে আপনার বন্ধুকে উপহার দিতে পারেন।

হাত ঘড়ি

অনেকেই পোশাকের সঙ্গে ম্যাচ করে ঘড়ি কেনেন। এবং ঘড়ি পড়তে খুবি ভালো বাসেন। চাইলে নিমিষেই তাদের কে একটা বা বাজেট বেশি হলে কাপল হাত ঘড়ি দেওয়া যায়। আপনি চাইলে ব্রান্ডের ঘড়ি দিতে পারেন।

পোশাক

পোশাক এখন রোজকার জীবনে সবারই খুব প্রয়োজন। তাছাড়াও বিশেষত মেয়েরা শাড়ি পড়তে ভালোবাসেন। হ্যান্ডলুম কিংবা সিল্ক উপহার হিসেবে দিতেই পারেন। এছাড়াও সুন্দর স্কার্ট ডিজাইনার কুর্তি, সেলোয়ার কামিজ,লেহেঙ্গা এবং ছেলেদের জন্য পাঞ্জাবি, শার্ট, পেন্টএসবও উপহারে দিতে পারেন।

বোরকা

ইসলাম ধর্মে মেয়েদের বোরকার ব্যবহার অনেক আগের থেকে প্রচলিত থাকলেও এখন কার দিনে ফ্যাশন হিসেবেও অনেক বেশি বোরকা ব্যবহার করে থাকে। বিভিন্ন মার্কেট, দোকান বা অনলাইনে অনেক ডিজাইন এর বোরকা পাওয়া যায়। উপহার হিসেবে আপনি কনে কে বোরকা দিতে পারেন।কিন্তু বোরকা দেওয়ার আগে অবশ্যই বোরকার মাপ জেনে নিবেন।

বিছানা চাদর

একটি রুমকে আকর্ষণীয় করে তুলতে একাটি সুন্দর বিছানা চাদর এই যথেষ্ট। তাই আমরা বিয়েতে স্বল্প বাজেট এর মধ্যে আকর্ষণীয় উপহার হিসেবে চাদর দিতে পারি।

কম্বল

সাধারণত শীত কালকে বিয়ের সিজন হিসেবে ধরা হয়। তাই আমরা বিয়েতে উপহার হিসেবে একটি কম্বল দিতে পারি। এই উপহারটি সবার চোখে আকর্ষণীয় হয়ে উঠতে পারে।

নকশিকাঁথা

আজকাল কার দিনে নব্বই শতকের মতো নকশিকাঁথার তেমন প্রচলন নেই। আপনি যদি সবার থেকে আলাদা এমন কোন উপহার এর কথা চিন্তা করে থাকেন তাহলে উপহার হিসেবে নকশিকাঁথাকে বেচে নিতে পারেন। এতে নবদম্পতি আপনার এই উপহারে অনেক বেশি খুশি হতে পারে।

*পানির ফিল্ডার আধুনিক বিশ্বে এখন সবাই কমবেশি স্বাস্থ্য সচেতন। সেক্ষেত্রে সবাই পানিকে জীবানু মুক্ত করার জন্য ফিল্ডার ব্যবহার করে থাকে ।তাই আমরা নতুন বর কনেকে তাদের নতুন সংসার এর জন্য একটা পানির ফিল্ডার উপহার হিসেবে দিতে পারি।

রান্নার সরঞ্জাম

এই লকডীউনে অনেকেই রীতিমতো হোম শেফ হয়ে উঠেছেন। রান্নায় অনেকেরই নতুন করে আগ্রহ এসেছে। আপনার প্রিয়জনও কি কিচেনে সর্বদাই এক্সপেরিমেন্ট চালান? তাহলে উপহার হিসেবে দিতে পারেন প্রয়োজনীয় মশলাপাতি। এই উপহার পেলে তিনি কিন্তু বেশ খুশিই হবেন। সেই সঙ্গে আপনারও নেমতন্ন জুটতে পারে।

হাতে বানানো খাবার

নিজের হাতে কিছু বানাতে পারলে তার থেকে ভালো আর কিছুই নেই। আর তাই বাড়িতে বানানো মিষ্টি কিংবা নোনতাও সুন্দর করে প্যাক করে দিতে পারেন উপহার হিসেবে। বেকিং করতে ভালোবাসেন? তাহলে কেক, কুকিজও বানিয়ে দিতে পারেন। প্রিয়জনের পছন্দের খাবার বানিয়ে উপহার হিসেবে দিলে তিনি খুশিই হবেন।

কফি সেট

চা আর কফি অনেকেই আয়েশ করে খেতে পছন্দ করেন। তাই সুন্দর কফি সেটও উপহারে দিতে পারেন। যার মধ্যে থাকবে কফি মেশিন, জার, ফি মেকার এসব। তার সঙ্গে উপহার দিন ভালো কফি বিনস। তাদের দুজনের নাম লেখা ছবি কিংবা তাদের নামের তলায় আপনার বার্তা লেখা কফি মগ তাদের জন্য খুবই উপকারি। কারণ যখনই তারা কফি খাবেন তখন আপনার কথা মনে পড়বেই। এই ভাবেই অটুট থাকবে আপনাদের সম্পর্ক। কাপ প্লেট-অন্যেকেই ক্রকারিজ খুব পছন্দ করেন। তাই কাপ, প্লেট, কেটল, সুন্দর বোল, চামচ এসব উপহারে দিতেই পারেন। ক্রকারিজের মধ্যে সুন্দর কৌটো, মাইক্রোওয়েভ বোল এসবও চলতে পারে।

হোম ডেকর

ঘর সাজাতে পছন্দ করেন না এমন কেউ নেই। তাই উপহারে দিতে পারেন সুন্দর শোপিস, ওয়াল হ্যাঙ্গিং, ফটোফ্রেম, ড্রাই ফ্লাওয়ার, দেওয়াল ঘড়ি, অ্যাকোয়ারিয়াম, টেবিল ল্যাম্প ফ্লাওয়ার ভাস ইত্যাদি।

কুশন কভার

আপনি আপনার প্রিয় জনকে চাইলে তাদের নাম লেখা কুশন কভার দিতে পারেন তার নিচে আপনার বার্তা। এছাড়া কুশনের সঙ্গে নাম লেখা বাথ স্যুটও দিতে পারেন।

ক্যামেরা আর সেলফি স্টিক

নতুন জীবনের সমস্ত ছবি ক্যামেরা বন্দি করতে দিতে পারেন ক্যামেরা উইথ সেলফি স্টিক। বিয়ের সমস্ত ছবি এনং তারপর হানিমুনের ছবিও ক্যামেরাতে বন্দি করতে এই গিফটের জুড়ি মেলা ভার।

স্পা ভাউচার

বিয়ে বাড়ি মানেই হেকটিক সিডিউল। অনুষ্ঠান কেটে যাওয়ার পর নতুন জীবনের শুরুর জন্য এবং হানিমুনের জণ্য যাতে তাদের ফ্রেস লাগে তার জন্যই তাদের গিফট করুন স্পায়ের ভাউচার। যাতে দুজনেই নিজেদের জীবনের শুরু ক্লান্তির মধ্য দিয়ে না করে আনন্দের সঙ্গে করতে পারে।

ক্রোকারিজ

নবদম্পতির নতুন সংসার সাজিয়ে দিতে যুগ যুগ ধরে বিয়েতে ক্রোকারিজ উপহার দেওয়ার রীতি চলে আসছে।নতুন সংসারের জন্য দরকারি অনেক কিছুই দেওয়া যেতে পারে—ব্লেন্ডার, জুসার, গ্রাইন্ডার, টোস্টার, রাইস কুকার, ননস্টিক হাঁড়িপাতিলের সেট, হটপট, ওয়াটার ফিল্টার, ভ্যাকুয়াম ক্লিনার, কাপ সেট, ডিনার সেট, ফ্রুট বোল, চামচ সেট ইত্যাদি।

নগদ টাকা

আগের দিনে উপহার হিসেবে নগদ টাকার প্রচলন তেমন না থাকলেও এখন কার দিনের মানুষ বেশি উপহার হিসেবে নগদ টাকা দিয়ে থাকেন। নগদ টাকা বর কনের জন্য উপকারী একটি উপহার হতে পারে। এই টাকা দিয়ে তারা নিজেদের পছন্দ মতো ব্যবহার করতে পারে বা তাদের নতুন সংসার কে ঘোচাতে এই টাকা অনেক উপকারে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page

Main Menu